ট্রেডমার্ক কি ?

ধরুন, আপনি নিজের একটি ব্যবসা-প্রতিষ্ঠান শুরু করতে যাচ্ছেন। আপনি অবশ্যই চাইবেন আপনার ব্যবসা প্রতিষ্ঠান অন্যান্য প্রতিষ্ঠান গুলো থেকে যেন কিছুটা অনন্য বৈশিষ্ট্য সম্বলিত হয়। এ কারণে আপনি প্রতিষ্ঠানের জন্য একেবারে স্বতন্ত্র একটি নাম পছন্দ করলেন।
ব্যবসায়িক নীতিমালায় পরিবর্তন এর পাশাপাশি আপনার ব্যবসা প্রতিষ্ঠানের ব্র্যান্ডিং এর জন্য প্রয়োজন একদমই অনন্য একটি লোগো বা চিহ্ন যেটি আপনার ব্যবসা প্রতিষ্ঠানকে সব স্থানে উপস্থাপন করবে। এই লোগো কিংবা চিহ্নটি ব্যবসায়িক পরিচিতিকে বাড়িয়ে তুলবে।

কেন ট্রেডমার্ক করা প্রয়োজন?

ট্রেডমার্ক যেকোনো প্রতিষ্ঠানের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কোনো ব্যবসা প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী কিংবা ঐ প্রতিষ্ঠানের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীরা কর্মক্ষেত্রে একমাত্র ঐ ট্রেডমার্ক ব্যবহার করতে পারেন।
ধরুন, আপনি যেকোনো ইউনিক নামে একটি ব্যবসা-প্রতিষ্ঠান চালু করলেন এবং ওই নামের একটা ব্র্যান্ড তৈরী হলো। সেসময় ওই নামেই অন্য একজন আরেকটি প্রতিষ্ঠান খুলে আপনার ব্র্যান্ডের বারোটা বাজিয়ে দিলো কিংবা আপনার পরিশ্রমের ফল উক্ত ব্যক্তি ভোগ করতে শুরু করলো।
এসব সমস্যা থেকে বাঁচার একমাত্র উপায় হলো ট্রেডমার্ক।

ট্রেডমার্কের সুবিধা কি কি?

ট্রেডমার্ক বা ব্যবসা স্বত্ত্বের বেশ কিছু সুবিধার কারণেই মূলত এটি বেশ জনপ্রিয়। ট্রেডমার্ক মূলত কোনো ব্যবসা প্রতিষ্ঠানের স্বত্বাধিকারীর এক মূল্যবান সম্পদ। ট্রেডমার্ক ব্যবহারের মাধ্যমে স্বত্বাধিকারীরা দীর্ঘসময় ধরে তার পণ্যের উপর একচ্ছত্র অধিকার ভোগ করে।
এছাড়া ট্রেডমার্ক ব্যবহারের কারণে ব্র্যান্ড ভ্যালু তৈরী হয় এবং এর ফলে উক্ত প্রতিষ্ঠান যেকোনো ধরনের পণ্য বাজারে এনে খুব দ্রুত লাভবান হতে পারে।

ট্রেডমার্ক সম্পর্কিত আইনসমূহ

২০০৯ সালে বাংলাদেশে ট্রেডমার্ক সম্পর্কিত বিভিন্ন আইন-কানুন প্রণীত হয়েছে। এর মধ্যে দণ্ডবিধি, ১৮৬০ অধীনে ট্রেডমার্ক লঙ্ঘনের অভিযোগে দেওয়ানি এবং ফৌজদারি আইনকানুন রয়েছে।

ট্রেডমার্ক করতে কি কি কাগজপত্র দরকার

১.যে নাম বা লোগোটি রেজিষ্ট্রেশন ( ট্রেড মার্ক ) করবেন সেটার একটি কপি ।
২.ট্রেড মার্ক আবেদন পত্র ।
৩.সরকারী ফি ।
৪.ট্রেড লাইসেন্স এর কপি।
৫.NID এর কপি।

কতদিন সময় লাগবে ট্রেড মার্ক করতে ?

  • ১ থেকে ৩ দিন লাগবে TM করতে ।
  • ১২ থেকে ১৬ মাস লাগবে ® করতে ।
    ট্রেড মার্ক প্রতি বছর রিনিউ ( হালনাগাত ) করতে হবে না।
    নতুন ট্রেড লাইসেন্স বা নবায়ন/হালনাগাদের নিয়ে যাবতীয় সকল সমস্যা সমাধানের জন্য আমাদের সাথে যোগাযোগ করুন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

× Chat